ShafiulB's post
cancel
Showing results for 
Search instead for 
Did you mean: 
Connect Moderator

[RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

মিটাপের কিছু গুরুত্বপূর্ন গ্রুপ ছবি  এবং ব্যনারসহ  এনিমেশনমিটাপের কিছু গুরুত্বপূর্ন গ্রুপ ছবি এবং ব্যনারসহ এনিমেশন
শুভ সকাল! লোকাল গাইডস, 
সোনার বাংলা মিটাপ সিরিজের ০৪ নম্বর মিটাপের রিকেপ নিয়ে হাজির হলাম। যেহেতু আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাসে মিটাপ তাই নিজের মাতৃভাষা বাংলায় লিখে ফেললাম এই রিক্যাপ। তার আগে সোনার বাংলা মিটাপ সিরিজ নিয়ে কিছু কথা শেয়ার করে নেই। সোনার বাংলা মিটাপ সিরিজের শুরু হয়েছিল দুই দেশের বাংলা ভাষী দুই লোকাল গাইডস কমিউনিটির একত্রে কাজ করার আগ্রহ এবং সহযোগিতামূলক বিভিন্ন কর্মকান্ড ভাগাভাগি করে নেওয়ার উদ্দেশ্যে। সেই সময়টা ছিলো কোভিড-১৯ এর সময়, তারপরেও আমরা ভার্চয়ালী কাজ শুরু করে দিয়েছিলাম।বাংলাদেশের লোকাল গাইডস বাংলা (LGB)  এবংভারতের  ওয়েস্ট বেঙ্গল লোকাল গাইডস (WBLG) মিলেই এই মিটাপ সিরিজ শুরু করা। এই মিটাপ সিরিজের ১ম, ২য় এবং ৩য় মিটাপগুলোর রিক্যাপ দেখে আ্সতে পারেন সময় থাকলে। তাহলে আমাদের এই সিরিজ সম্পর্কে কিছু ধারণা হয়ে যাবে। এই সিরিজের সকল কার্যক্রম এবং মিটাপগুল  ছিলো ভার্চুয়াল তথা অনলাইন মাধ্যমে। তাই আমাদের এবার সরাসরি কার্যক্রম এগিয়ে নেওয়ার দরকার ছিলো। যেখানে লোকাল গাইডস কর্মকান্ড ছাড়াও দুই দেশ এবং কমিউনিটির সংস্কৃতি, আচার-অনুষ্ঠান ও বিভিন্ন বিষয় ওঠে আসবে বলে আমাদের ধারণা ছিলো। সোনার বাংলা মিটাপ, কলকাতা (পর্ব -০৪) ছিলো আমাদের সকলের উদ্দেশ্য বাস্তবায়নের মিটাপ। সবাই একত্রে বসে সরাসরি কার্যক্রম শুরু করার মিটাপ। যদিও এই মিটাপের একটি গুরুত্বপূর্ন বিষয় ছিলো বাংলা ভাষা। কারন বাংলা ভাষা এবং বাঙালী সংস্কৃতিই আমাদের দুই দেশের দুই ভিন্ন মিউনিটিকে একত্রিত করেছে। তাছাড়া সরাসরি সাক্ষাৎ করাটা খুবই জরুরী ছিলো তাই এই মিটাপ আয়োজন।  ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ এর দিনই আমরা একত্রে সরাসরি আমাদের এই মিটাপের দিন ঠিক করেছিলাম। এছাড়াও বাংলাদেশের বাহিরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কিভাবে উদযাপিত হয় সেটার অভিজ্ঞতা নেওয়ার জন্য আমরা উচ্ছ্বাসিত ছিলাম।
মিটপের দিন প্রথম দেখা এবং চা পর্বমিটপের দিন প্রথম দেখা এবং চা পর্ব
যাইহোক সবকিছু ঠিক করে আমরা বাংলাদেশ থেকে ৩জন লোকাল গাইডস বাংলাদেশ থেকে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় উপস্থিত হয়েছিলাম। মিটাপে যোগদনের জন্য দুইদিন আগেই আমরা কলকাতায় পৌছে গিয়েছিলাম।মিটাপের প্রস্তুতি স্বরূপ আমরা ঘুরে বেড়িয়েছিলাম কলকাতার রাস্তাঘাটে, মার্কেটে এবং নানা দর্শনীয় স্থানে। দুই বাংলার কয়েকজন লোকাল গাইডসদের সাথে মিটাপের আগেরদিন সৌজন্য সাক্ষাৎ এবং মিটাপের পরিকল্পনা নিয়ে আলোচনা করা। 
মিটাপের দিন ২১শে ফেব্রুয়ারী, জীবনের প্রথম এই দিবসে দেশের বাহিরে অবস্থান করছি।  সকাল ১২ টার দিকেই আমরা বাসা থেকে বের হয়েছিলাম। কালীঘাট মেট্রো স্টেশনে আমরা পশ্চিমবঙ্গ লোকাল গাইডস সদস্যদের সাথে দেখা করেছিলাম। সেখান থেকে আমাদের মিটাপ শুরু। মিটাপের শুরুতে আমরা সবাই কলকাতার বিখ্যাত মাটির মটকার চায়ের স্বাদ নিয়েছিলাম। তারপর চলে গেলাম আমাদের মিটাপের নির্ধারিত স্থান দেশপ্রিয় পার্ক এ। সেখানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কলকাতার রাজ্য সরকারের বিশাল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন চলছিলো। অনুষ্ঠানের সময়সূচীর খোজখবর নিয়ে আমরা আশেপাশের এলাকা দেখার জন্য চলে গেলাম। এরই ফাকে আমরা আমাদের পরিচয়পর্ব এবং মিটাপের বিষয়বস্তু সকলের সাথে শেয়ার করলাম। 
একটি  কোলাজের মাধ্যমে মিটাপ ভেন্যুর কিছু দৃশ্যএকটি কোলাজের মাধ্যমে মিটাপ ভেন্যুর কিছু দৃশ্য
মিটাপে দুই দেশের অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন নিয়ে নানা বিষয়ে আলোচনা এবং অভিজ্ঞতা ভাগাভাগি করা হল। সেই সাথে আমরা সবাই দুপুরের খাবার খাওয়ার জন্য একটি রেস্টুরেন্টে  গেলাম।  সেখানে আমরা যথেস্ট আলোচনা করার সময় পেয়েছিলাম।
দুপুরের খাবার-দাবাড়দুপুরের খাবার-দাবাড়
stickers.jpg
দুই দেশের লোকাল গাইডসদের মধ্যে লোকাল গাইডস স্টিকার শেয়ার করা হয়েছিল এবং শেয়ার করা হয়েছিলো অনেক গল্প, দুই দেশের নানা বিষয়ের কথা-বার্তা। বাংলাদেশ থেকে আমরা যারা মিটাপে যোগ দিতে গিয়েছিলাম তাদের জন্য সম্মাননা হিসাবে মিটাপের স্পেশাল ফটো ফ্রেম প্রদান করা হয়েছিল পশ্চিমবঙ্গ লোকাল গাইডস এর পক্ষ থেকে।
IMG_20240221_134654_1-COLLAGE.jpg
যেটা আমাদের জন্য অনেক আনন্দের একটি বিষয় ছিলো। সেখানে সংক্ষিপ্ত আলোচনায় অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সম্মান জানিয়ে বাংলা ভাষায় রিভিউ লেখা, কানেক্ট এ পোস্ট শেয়ার করার ছাড়াও আর কীভাবে অনলাইন প্লাটফর্মে বাংলাকে সমৃদ্ধ করা যায় তা নিয়ে আলোচনা করা হয়।
মিটাপের কিছু বিশেষ মুহুর্তমিটাপের কিছু বিশেষ মুহুর্ত
তারপর আমরা দেশপ্রিয় পার্কের অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিয়েছিলাম। কলকাতার মানুষের অংশগ্রহন উপভোগ করেছিলাম। এই ভাষার দিবসের মাসে আমাদের এই মিটাপে সকলের মাতৃভাষায় অবদান রাখার বিষয়ে প্রাধান্য দেওয়া হয়। তারপর আমরা আবারো আশেপাশের এলাকা ভ্রমণের জন্য বের হয়েছিলাম সকল লোকাল গাইডসরা মিলে। লেক মলের আশেপাশে ঘুরে আমরা বের হয়েছিলাম রবিন্দ্র সদনের উদ্দেশ্যে। তারপর রাতের ভিক্টোরীয়া পার্কের লাইট শো উপভোগ করে মিটাপের কার্যক্রম সমাপ্ত করা হয়েছিলো।
 
ধন্যবাদ  ওয়েস্ট বেঙ্গল লোকাল গাইডস (WBLG) এর @PritishB @ReshamDas @KalyanPal @Niloy সহ যারা মিটাপের আয়োজনে সহযোগীতা এবং সময় দিয়েছিলেন। 
বিশেষ ধন্যবাদ @KhokonSharker  কে, মিটাপ আয়োজনে আমাকে সর্বোচ্চ সহায়তা প্রদান করার জন্যে। 
 
মিটাপের সম্পুর্ণ এলবাম লিংক - https://photos.app.goo.gl/t6y4BqTqtt3Vzdc46
যারা সম্পূর্ন রিক্যাপটি পড়েছেন তাদের সবাইকে অনেকে অনেক ধন্যবাদ।
সবাই কোয়ালিটি গাইডিং করুন, মিটাপে যোগ দিন, মিটাপ আয়োজন করুন এবং একজন লোকাল গাইড আরেকজন লোকাল গাইডকে সঠিক তথ্য দিয়ে সহায়তা করি। 
 
Kolkata, West Bengal, India
31 comments
Connect Moderator

Re: [RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

মিটাপের ব্যানার সহ  গ্রুপ ফটো। লেক মল, কলকাতা।মিটাপের ব্যানার সহ গ্রুপ ফটো। লেক মল, কলকাতা।

বিশেষ ধন্যবাদ @AmarjitD, নিলয় দাদা এবং নাজমুল ভাইকে আমাদের সাথে যোগ দেওয়া জন্য। সকলের অংশাগ্রহন এবং সহযোগীতায় একটি চমৎকার মিটাপ আয়োজন হয়েছিল।

লোকাল গাইডস স্টিকার বিতরনে মিটাপে অংশগ্রহনে আনন্দ আসে।লোকাল গাইডস স্টিকার বিতরনে মিটাপে অংশগ্রহনে আনন্দ আসে।

Level 8

Re: [RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

@ShafiulB খুব সুন্দর। সবার জন্য অফুরন্ত শুভকামনা। অনেক অনেক ভালোবাসা বাংলাদেশ থেকে। �

🇧🇩🇧🇩

Level 8

Re: [RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

ধন্যবাদ @ShafiulB সুন্দর এই রিক্যপ পোস্ট টির জন্য। আমরা একসাথে সত্যি ই খুব সুন্দর সময় কাটিয়েছিলাম। আশা রাখি ভবিষ্যতেও আমরা এভাবেই দুই বাংলার মেলবন্ধনে সদর্থক ভূমিকা পালন করতে পারবো। লোকাল গাইডিং এভাবেই সারা বিশ্বের মানুষের মধ্যে মেলবন্ধনের কাজ করে চলেছে। এটাই লোকাল গাইডিং থেকে পরম প্রাপ্তি।

খুব শীঘ্রই আবারো দেখা হবে আমাদের।

ভালো থাকবেন সবাই। 🇮🇳 🇧🇩

Level 8

Re: [RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

Hi @ShafiulB you know fun fact about Bangali socity in India......... No...So i tell you, in India's every metro semi metro even B tire cities you can see Bangali colony.& Second is my knowledge & personal experience in India everywhere during navratri navdurga mahotsav celebration idol of maa Durga made by Bangali artists is very famous. Anyway nice Recap & culture meet up is wonderful source of knowledge sharing.

shailendraOjha

  


▶️
GoogleGuide_shailen13

Connect Moderator

Re: [RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

Lovely meetup @ShafiulB Bhai

Missed you in Tokyo.

Also, nice to see @PritishB@KhokonSharker and @KalyanPal 👍

Level 8

Re: [RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

অনেক দিনের ইচ্ছে পূরণ হলো এবার এই আন্তর্জাতিক মিট-আপে অংশগ্রহণ করে। তারপরে আবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ওপার বাংলায় দিবসটি উদযাপনের সাথে অনেক ভালো কেটেছে সময় গুলো। @ShafiulB ভাইয়ের সাথে আমরা বাংলাদেশ থেকে ভারতের কোলকাতায় গিয়ে @PritishB @KalyanPal @ReshamDas  দা, @AmarjitD দাদের সাথে যুক্ত হয়ে অনেক সুন্দরভাবে মিটআপটি সম্পন্ন করলাম

 

দাদারা আপনারা যেভাবে আপন করে নিয়েছেন সত্যিই দুর্দান্ত। আমি খুবই খুশি যে গোগল ম্যাপের মাধ্যমে আমার পুরো বিশ্বজুড়ে বন্ধু সংযোগ হয়েছে। 

20240221_140950.jpgফটো: খাবার টেবিল সামনে রেখে আমরা স্থানীয় গাইডরা।

 

20240223_170325.jpg

ফটো: বিদায়ের সময় আমরা স্থানীয় গাইডরা মিলে একটা সেলফি।

Md. Khokon Sharker
Level 8

Re: [RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

Congratulations for Sonar Bangla meet-up @PritishB & @KalyanPal 

shailendraOjha

  


▶️
GoogleGuide_shailen13

Level 8

Re: [RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

মিট-আপের রিক্যাপ পড়বার সময়, আপনাদের সাথে কাটানো সময় চোখের সামনে ভেসে উঠলো। কলকাতায় আবার আসবেন - এই আশা রাখি। 

সুন্দর মিট আপ রিক্যাপ পোস্ট করার জন্য ধন্যবাদ @ShafiulB দাদা ।

================================

Accessibility Champion- Kalyan Pal 

Connect Moderator

Re: [RECAP] সোনার বাংলা মিটাপ, পর্ব -০৪ (কলকাতা)

@SafwanIbnShahab ধন্যবাদ আপনার মতামত শেয়ার করার জন্যে।