Polash0001's post
cancel
Showing results for 
Search instead for 
Did you mean: 
Level 9

মুড়াপাড়া জমিদার বাড়ি

PicsArt_03-06-12.21.56.jpgPicsArt_03-06-12.21.56.jpgবাংলাদেশের শতবর্ষী জমিদার বাড়ি গুলোর মাঝে অন্যতম সুন্দর নিদর্শন নারায়ণগঞ্জের রুপগঞ্জের অবস্থিত মুড়াপাড়া জমিদার বাড়ি (Murapara Jamidar Bari) বা মঠেরঘাট জমিদার বাড়ি। যা বর্তমানে যৌলুস নিয়ে টিকে থাকা জমিদার বাড়িগুলোর মধ্যে বেশ আকর্ষণীয়।

নারায়ণগঞ্জ এর আসে পাসের অঞ্চল এর ভ্রমন পিপাশু ও পরিবার নিয়ে এক দিনে ঘুরার মতো মুড়াপাড়া  জমিদার বাড়ি হতে পারে আদর্শ নির্বাচন।

PicsArt_03-06-12.23.37.jpgPicsArt_03-06-12.23.37.jpg

বিশাল এই জমিদার বাড়িতে শৈল্পিক কারুকার্য মন্ডিত  কক্ষ, মন্দির, ভান্ডার, কাছারি ঘর, অতিথিশালা ও বৈঠকখানা, আস্তাবল, দৃষ্টিনন্দন নাচের ঘর এবং সামনে ও পিছনে দুইটি পুকুর রয়েছে। ভবনের প্রবেশের মুখে বিশাল ফটক রয়েছে। এছাড়া দালানের মন্দিরের চূড়াটি উচ্চতা ৩০ ফুটের মতো।

জমিদার পরিবারের সবাই ভারত উপমহাদেশ ভাগ হবার সময় কলকাতা চলে যাওয়ায় পরিত্যক্ত বাড়িটিতে ১৯৪৮ সালে পাকিস্তান সরকার হাসপাতাল চালু করেছিল। বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর মুড়াপাড়া জমিদার বাড়িটি প্রত্নতাত্ত্বিক স্থাপনার তালিকাভুক্ত করে, সরকারি মুড়াপাড়া কলেজ নামে কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে।

 

PicsArt_03-06-12.23.51.jpgPicsArt_03-06-12.23.51.jpg

যেভাবে যাবেন

ঢাকার সায়েদাবাদ, গুলিস্তান বা যাত্রাবাড়ি বাস টার্মিনাল থেকে মেঘলা, আসিয়ান বা গ্লোরি বাসে করে ভুলতা বা রূপসী বাসস্ট্যান্ডে যেতে হবে। নরসিংদী ও ভৈরবগামী বাসে ভুলতা এসে সেখান থেকে রিকশা বা সিএনজিতে (জনপ্রতি ২০-৩০ টাকা ভাড়া) মুড়াপাড়া জমিদার বাড়ি যাওয়া যায়। অথবা, কুড়িল ফ্লাইওভারের নিচ থেকে কাঞ্চন ব্রিজ পর্যন্ত (জনপ্রতি ৬০-৭০) গিয়ে। কাঞ্চন ব্রিজ থেকে শীতলক্ষ্যা ফেরিঘাটে পৌছে ফেরী পার হয়ে রিকশা বা অটো নিয়ে জমিদার বাড়িতে যেতে পারবেন।

 

(খরচ জন প্রতি প্রায় ১২০-১৪০ যাওয়া)

 

খাবার ব্যাবস্থা 

আসে পাসে ছোট খাবার মতো ছোট ছোট দোকান আছে এবং কিছু দূর হেটে অথবা অটোতে ব্রিজ পার হলে বড় হোটেল পাওয়া যায়। তবে এখানের পানি অনেক লবনাক্ত তাই বোতলজাত পানি পান কর‍তে হবে। তাছাড়া বাড়ি পাসের রাস্তায় ডাব, বাদাম, ও স্থানীয় খাবার পাওয়া যায়।

 

থাকার ব্যাবস্থা 

এখানে রাতে থাকার মতো ভাল সুব্যবস্থা নাই তাই বিকাল হবার সাথে সাথে আপনাকে বাসার উদ্দেশ্যে রওয়া দেয়া লাগবে।

 আশেপাশের দর্শনীয় স্থান

মুড়াপাড়া জমিদার বাড়ি এর কাছে সোনারগাঁও তে রয়েছে লোকশিল্প জাদুঘর, পানাম সিটি, বাংলার তাজমহল এবং মায়াদ্বীপ। জমিদার বাড়ি দেখা শেষে তাজমহল বা মায়াদ্বিপ দেখে আসতে পারবেন হাতে সময় থাকলে।


#bangladesh #localguidesbd #7yearsofbdlg


Md Polash Hossien

||
Murapara, Bangladesh
4 comments
Connect Moderator

Re: মুড়াপাড়া জমিদার বাড়ি

Beautiful descriptive post @Polash0001 . I liked the way you explained how to get there or where to stay or what to eat. It's a pity that there isn't a decent hotel to stay. May be you can encourage the locals to come up with AirBnb options or something. 

You mentioned that this once abandoned palace is being used as a college now. Is it still a college? what else is there to see inside that palace? Some more photos would be really helpful. 

Level 9

আপনার Re: মুড়াপাড়া জমিদার বাড়ি

@SoniaK আমার পোস্ট আপনার পছন্দ হয়েছে সুনে অনেক ভাল লাগলো। (আলহামদুলিল্লাহ) 

জমিদার বাড়িটিকে কলেজ হিসেবে এখনো ব্যবহৃত হচ্ছে তাই বাহির থেকে এটার সৌন্দর্য দেখার ব্যবস্থা থাকলেও সর্বসাধারনের জন্য বাড়ির ভিতরে প্রবেশ নিষেধ তাই পর্যটক দের বাহির থেকে দেখে চলে আসতে হয়। সে জন্য বাড়ির ভিতরের পিকচার উঠানো সম্ভব হয় না।


Md Polash Hossien

||
Level 9

Re: মুড়াপাড়া জমিদার বাড়ি

রাজবাড়ির আরো কিছু পিকচার।

IMG_20210306_095836.jpgIMG_20210306_095836.jpgPicsArt_03-06-10.02.01.jpgPicsArt_03-06-10.02.01.jpgPicsArt_03-06-10.02.28.jpgPicsArt_03-06-10.02.28.jpg


Md Polash Hossien

||
Anonymous
Not applicable

Re: মুড়াপাড়া জমিদার বাড়ি

গত বছর গিয়েছিলাম।