AmirHossain's post
cancel
Showing results for 
Search instead for 
Did you mean: 
Level 7

Char Kukri-Mukri Wildlife Sanctuary । চর কুকরী মুকরী । কিভাবে যাবেন । কোথায় থাকবেন । খরচ কত?

ভোলা সদর উপজেলা থেকে প্রায় ১২০ কিলোমিটার দূরে দক্ষিণে বঙ্গোপসাগরের কোল ঘেঁষে মেঘনা ও তেতুঁলিয়া নদীর মোহনায় চরফ্যাশন উপজেলায় অবস্থিত এক নয়নাভিরাম চর, যার নাম চর কুকরি মুকরি। চোখ ধাঁধানো সবুজের সমারোহ আর শান্ত নিশ্চুপ প্রকৃতির বুকে নিজেকে বিলীন করে দিতে চাইলে ঘুরে আসতে পারেন বাংলাদেশের অন্যতম সংরক্ষিত বনাঞ্চল ও বৃহৎ বন্যপ্রাণী অভয়ারণ্য এই দ্বীপে।

IMG_4370.JPGIMG_4601.JPG

 

কখন যাবেন...

শীতকালে এই চরের আসল রুপ, সৌন্দর্য দেখা যায় এবং পুরো চর পায়ে হেঁটে বেড়ানো যায়। তাছাড়া ক্যাম্পিং করতে চাইলে অবশ্যই শীতকালে যেতে হবে, তা না হলে মূল চরে ক্যাম্প করা যাবে না। বর্ষার সময় এই চর প্রায় ডুবন্তই থাকে তাই বর্ষায় না যাওয়াই ভালো। সবচেয়ে ভালো সময় জানুয়ারী–মার্চ মাস।

 

কিভাবে যাবেন...

সবচেয়ে সহজ উপায় হলো নদী পথে যাতায়াত করা, এতে করে খরচ, সময় ও শারীরিক কষ্ট সবই বেঁচে যাবে আপনার। ঢাকার সদরঘাট থেকে কর্ণফুলী-৪, প্রিন্স অফ রাসেল-৪, নিউ সাব্বির ২ ও ৩ লঞ্চে ভোলার ঘোষের হাট নামবেন। কেবিন ভাড়া সিঙ্গেল ৯০০-১০০০/-, ডাবল ১৮০০-২২০০/-, ডেকে ২৫০/-৩০০/- টাকা। সেখান থেকে লেগুনা করে চলে যাবেন ৩০ কিলোমিটার দূরে চর কচ্ছপিয়া ঘাট, সময় লাগবে মোটামুটি ৪০-৫০ মিনিট। ভাড়া নিবে ৪০-৫০ টাকা জনপ্রতি। চর কচ্ছপিয়া ঘাট থেকে লোকাল ট্রলারে করে প্রায় ১০ কিলোমিটার তেতুলিয়া নদী পার হয়ে পৌছে যাবেন চর কুকরি মুকরি বাজারে। ভাড়া নিবে ৫৫ টাকা জনপ্রতি। প্রতিদিন সকাল ৯টা ও দুপুর ১২ টায় চর কুকরি মুকরির জন্য লোকাল ট্রলার ছেড়ে যায়, তাই লোকালে যেতে চাইলে সময়ের প্রতি লক্ষ্য রাখতে হবে। এভাবে যাওয়াই সবচেয়ে উত্তম, এতে অল্প খরচে ও কম ঝামেলায় পৌঁছে যেতে পারবেন। চাইলে রিসার্ভ ট্রলার নিতে পারেন ৬০০-৮০০ টাকা নিবে যা আপনার ভ্রমণ খরচ বাড়িয়ে দিবে। তারপর পায়ে হেটে ঘুরে বেড়াবেন পুরো চর ও তার আশপাশ। এছাড়াও সদরঘাট থেকে এম ভি ফারহান-২ বা টিপু-৪ লঞ্চে ভোলার চরফ্যাশন নেমে ১০ টাকা অটো ভাড়ায় বাসস্ট্যান্ড গিয়ে সেখান থেকে যেতে পারবেন চর কচ্ছপিয়া ঘাটে। বাসে গেলে ভেঙে ভেঙে যেতে হবে যা অনেকটা ঝামেলাদায়ক ও সময়সাপেক্ষ, তাই একটা লেগুনা রিসার্ভ করে চর কচ্ছপিয়া ঘাটে চলে যেতে পারেন, ভাড়া নিবে ৭০০-৮০০ টাকা। সব গুলো লঞ্চ ঢাকা থেকে বিকাল ৫-৬ টার মধ্যে ছেড়ে যায় এবং ঘোষের হাট থেকে ৩-৪ টার মধ্যে ছেড়ে আসে। তবে লঞ্চের রুট প্লান প্রায়ই পরিবর্তন হয় তাই আগে ফোন করে কনফার্ম হয়ে নিবেন কোনদিন কোন লঞ্চ যায়।

 

থাকার ব্যবস্থা...

চর কুকরি-মুকরি তে একটি রেস্টহাউজ আছে, পরিবেশ মোটামুটি ভালো, ভাড়া একটু বেশী ২০০০-৪০০০টাকা। এছাড়া কুকরি-মুকরি বাজারে একটু হোটেল আছে ২০০-৫০০টাকার মধ্যে সেখানেও রাত্রে যাপন করতে পারেন। তবে সবচেয়ে সহজ আর মজাদার থাকার ব্যবস্থা হলো চরে ক্যাম্প করে থাকা। এতে করে খরচ যেমন বাঁচবে, সাথে পাবেন প্রাকৃতিক এক অন্যরকম ভিন্ন পরিবেশ। এই চরের যেখানে খুশি ক্যাম্প করতে পারেন, সম্পূর্ণ নিরাপদ।

 

প্রয়োজনীয় ফোন নম্বর সমূহ...

এম ভি ফারহান-২ লঞ্চ: ০১৭৩২ ১৮৪১৩২,

এম ভি টিপু-৪ লঞ্চ: ০১৭১২৫৬১২৩৪,

প্রিন্স অফ রাসেল লঞ্চ: ০১৭১২ ৫৬১৫২০,

নিউ সাব্বির-২ লঞ্চ: ০১৭৫৩৮৩৫৮৫৮, ০১৭৯৩৫১৪২০৯,

নিউ সাব্বির-৩ লঞ্চ: ০১৭৯৯০৮৯৪৫৩

খাবারের হোটেল সুমন: ০১৭১৪৯৩৩৯৮১,

খাবারের হোটেল মিজান: ০১৭৩৭৫০৯৬৭

ট্রলারের মাঝি বাবুল: ০১৭৪৫৪৩২২৩৭

চেয়ারম্যান সাহেবের সেক্রেটারি মোঃ জাকির: ০১৭৯৯৬৬৯৪১

 


Amir
চর কুকরি মুকরি, Bangladesh
2 comments
Level 10

Re: Char Kukri-Mukri Wildlife Sanctuary । চর কুকরী মুকরী । কিভাবে যাবেন । কোথায় থাকবেন । খরচ কত?

Hi @AmirHossain

This is a beautiful narration.

I am really impressed with the post

BHASI BAHULEYAN
Level 7

Re: Char Kukri-Mukri Wildlife Sanctuary । চর কুকরী মুকরী । কিভাবে যাবেন । কোথায় থাকবেন । খরচ কত?

Thank you.

Amir