bdmafuz's post
cancel
Showing results for 
Search instead for 
Did you mean: 
Level 8

সোনারগাঁও এর লোকশিল্প জাদুঘর ও পানাম নগর

শিল্প টা আমাদের।শেকড় টাও।তাই শিল্পের শেকর কে জানতে হলে আমাদের প্রাচীন লোকশিল্প কে জানতে হবে।আর সেই জানার সুযোগের সন্ধানে অবশ্যই আপনাকে ঘুরে আসতে হবে সোনারগাঁও এর লোকশিল্প জাদুঘর থেকে। ঢাকার অদূরে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে অবস্থিত এই লোকশিল্প যাদুঘর। পাশেই আছে প্রাচীন সভ্যতার নিদর্শন খ্যাত পানাম নগর।তাই একদিন সময় নিয়ে চোখ বুলিয়ে আসতে পারেন সোনারগাঁ এবং পানাম থেকে।যা আজ থেকে আরও ৪৫০ বছর আগে ঈশাখা'র ঘোষিত বাংলার প্রথম রাজধানী ছিলো।যা ওয়াল্ড মনুমেন্ট ফান্ডের ঐতিহাসিক ধংব্সপ্রায় ১০০ টি শহরের তালিকায় স্থান পেয়েছে।
.
কিভাবে যাবেন?
_>ঢাকার গুলিস্তানের মাওলানা ভাষানী হকি স্টেডিয়ামের গেইট থেকে ৫০ ফুট আগালেই দোয়েল পরিবহনের কাউন্টার। ৪৩ টাকায় টিকিট কেটে চেপে বসুন বাসে।নেমে পড়ুন মোগড়াপাড়ায়।সেখান থেকে রিকশায় ১০-২০ টাকায় চলে যান জাদুঘর গেইটে।জাদুঘরের টিকিট ৩০ টাকা প্রতি জন।সারাদিন নিশ্চিন্তে ঘুরুন।আপনি চাইলে লেকের পানিতে ঘন্টায় ২০০ টাকায় নৌকা ভাড়া করেও ঘুরতে পারেন।পায়ে হেঁটে দেখতে মোটামুটি ৩-৪ ঘন্টা লাগে পুরোটা।
.
সংবিধিবদ্ধ সতর্কীকরণ-যদি আপনিও আমার মতো বাজেট ট্রাভেলার হন তবে বাসা থেকে খাবার রান্না করে নিয়ে যাওয়াটাই শ্রেয়।জাদুঘরের বাউন্ডারির ভেতরে ঢুকলেই যে কোন কিছুর দাম ই দুই থেকে পাঁচগুণ পর্যন্ত বেড়ে যায়।আর আপনি যদি বাসা থেকে খাবার রান্না করে নিয়ে যেতে না পারেন তবে গুলিস্তান থেকে খাবার কিনে বাসে চেপে বসুন।পকেট বাঁচবে।আর ভেতরে বসে খাবার খাওয়ার যথেষ্ট জায়গা আছে।
.
_>তো আপনার নেয়া খাবার-দাবারের পর্ব চুকিয়ে তিনটার মধ্যে বেরিয়ে পড়ুন জাদুঘর থেকে।১০-১৫ টাকা রিকশা ভাড়ায় চলে যান পানাম।পানামে বিকেল কাটিয়ে সন্ধার আগে আগে চলে পানাম থেকে বেরিয়ে ১০-২০ টাকা রিকশাভাড়ায় চলে আসুন ঢাকা-চিটাগাং হাইওয়েতে।অনেক লেগুনা পাবেন।চিটাগাংরোড/কাঁচপুর ব্রিজের উদ্দেশ্যে উঠে যান।ভাড়া ২০-২৫ টাকা।এবার আপনি গুলিস্তানগামী যে কোন বাসে উঠে পড়ুন।ভাড়া ২৫ টাকা।

-আপনি উত্তরা-আব্দুল্লাহপুর-মহাখালী-মগবাজার থেকে আসতে চাইলে 'মনজিলে পরিবহনে' করে চলে আসতে পারবেন চিটাগাংরোড।ভাড়া ৬৫-৪০ টাকা(ক্রমান্বয়ে)।সেখান থেকে হয়তো আপনাকে ভেঙে কাঁচপুর আসতে হবে। ভাড়া ৫-১০ টাকা।সেখান থেকে সোনারগাঁ। ভাড়া ২০-২৫ টাকা।
.
*প্রতি বুধ ও বৃহস্পতিবার জাদুঘর বন্ধ থাকে।
*ভেতরে অপচনশীল দ্রব্য ফেলবেন না।
*লেকের পানি নোংরা করবেন না।
*পর্যটন স্পটের শালীনতা বজায় রাখুন।
*যে কোন ধরনের তথ্যমূলক সাহায্যের জন্য আমাকে নক করতে পারেন।
*ছবিগুলো সব আমারই তোলা।
*ও হ্যাঁ! আপনি চাইলে ৫০০ টাকার মাঝেই ঘুরে আসতে পারবেন।

সোনারগাঁও এর লোকশিল্প জাদুঘরসোনারগাঁও এর লোকশিল্প জাদুঘরসোনারগাঁও এর লোকশিল্প জাদুঘরসোনারগাঁও এর লোকশিল্প জাদুঘর

পানাম নগরপানাম নগর

সোনারগাঁও এর লোকশিল্প জাদুঘরসোনারগাঁও এর লোকশিল্প জাদুঘর

Sonargaon, Narayanganj, Bangladesh
2 comments
Level 10

Re: সোনারগাঁও এর লোকশিল্প জাদুঘর ও পানাম নগর

thank you @bdmafuz for sharing this info with us

| Volunteers don’t get paid, not because they’re worthless, but because they’re priceless





Level 8

Re: সোনারগাঁও এর লোকশিল্প জাদুঘর ও পানাম নগর