bdmafuz's post
cancel
Showing results for 
Search instead for 
Did you mean: 
Level 8

How to start Mapping - Bangladesh

If you are new in google Local guide and from Bangladesh, first read Google Map local guide rules properly in Bangla language.

 

একজন বাংলাদেশী হিসাবে বিশ্বের কাছে সুন্দর বাংলাদেশকে তুলে ধরা আমাদের সকলের দ্বায়িত্ব। Google Map এর মাধ্যমে আমরা এ কাজটি করতে পারি খুব সহজেই। আপনিও হতে পারেন একজন Local Guide। বিভিন্ন স্থানের সুন্দর সুন্দর ছবি, আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নাম, ঠিকানা, ছবি, কোন স্থানের নাম, রাস্তার নাম, ছবি ইত্যাদি Add বা Edit করতে পারেন। সেজন্য আপনাকে সব সঠিক information দিতে হবে, তবে ব্যাক্তিগত কোন ছবি বা ভিডিউ প্রাকশ করলে আপনি ব্লক হয়ে যেতে পারেন এবং আপনি ভুল information দেয়ার কারনে সহজে আর কিছু Add বা Edit করতে পারবেন না। আপনার নিকটবর্তী Local Guide দের কাছে Google আপনার দেয়া তথ্য সম্পর্কে জানতে চাইবে, যদি তারা বলে সব তথ্য সঠিক তবেই তা Google Map এ প্রকাশ করবে। মাঝে মাঝে Google, Local Guide দের বিভিন্ন ভুল তথ্য দিয়ে জিজ্ঞেস করে তথ্যটি সঠিক কিনা। যদি কোন Local Guide ভুল তথ্যটি সঠিক বলে চালিয়ে দেয় তবে Google তার দেয়া তথ্য সহজে Approve করতে চায় না।

গুগল ম্যাপ মেকার পলিসি অনুযায়ী সকল প্রকার সামরিক ও সংবেদনশীল স্থাপনা (যেমনঃ গোলাবারুদ স্থাপনা, সামরিক ব্যারাক, মিসাইল ঘাঁটি, পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র, বা কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র ইত্যাদি) জাতীয় নিরাপত্তার বিষয় বিবেচনা করে কেউ ম্যাপে এই ফিচারগুলো যোগ করবেন না।
তবে যে সকল স্থাপনা গুগল স্ট্রীট ভিউ বা সরকারী ওয়েব পেজে জনসাধারনের জন্য উন্মুক্ত আছে সেগুলো ম্যাপে যোগ করা যাবে। কোন এলাকাতে যদি স্ট্রীট ভিউ না থাকে তাহলে যেসব এলাকাতে স্ট্রীট ভিউ আছে সেসব এলাকাকে অনুসরন করতে অনুরোধ করছি।

যেভাবে স্মার্টফোনের মাধ্যমে ম্যাপিং করবেন :
নতুন ফিচার যুক্ত করা: গুগল ম্যাপ মেকার ওয়েবসাইট বন্ধ হওয়ার পর স্মার্টফোনের গুগল Maps অ্যাপের মাধ্যমে নতুন ফিচার যুক্ত করা যায়। এজন্য প্রথমে জি-মেইল অ্যাকাউন্ট দিয়ে Google Map লগ-ইন করুন। স্যাটেলাইট মুডে যেতে বামপাশের ওপরে মেনু থেকে Satellite অপশনটি নির্বাচন করুন। এবার যে স্থানটি ম্যাপে যুক্ত করবেন সে স্থানটি চিহ্নিত করতে হবে। মোবাইলের সেটিং থেকে লোকেশন অপশন চালু করলে আপনার অবস্থানরত স্থানে ম্যাপে নীল রঙের গোল পয়েন্ট দেখতে পাবেন। জুম আউট করে এবার আপনার কাঙ্ক্ষিত স্থান বের করুন। তাছাড়া সার্চবারে উপজেলা বা ম্যাপে আগে অ্যাড করা আছে এমন কিছু সার্চ করেও কাঙ্ক্ষিত স্থান বের করতে পারেন। স্থান খুঁজে নিয়ে বামপাশের সাইড মেনুর নিচের দিকে Add a missing place অপশন নির্বাচন করে ম্যাপে স্থানটি আঙ্গুল দিয়ে মার্ক করুন। মার্ক করলে একটি ফরম আসবে।
★ ফরমে Name ফিল্ডে ফিচারে ইংরেজিতে নাম লিখতে হবে।
★অবস্থান মার্ক করার পর Address অংশে আপনাআপনি ঠিকানা অ্যাড হয়ে যায়। সড়কের নাম যুক্ত করতে চাইলে সংযুক্ত ঠিকানার ওপর ক্লিক করে সড়কের নাম লিখে দিন।
★ Category অংশে ফিচার কী ধরনের তার উপযুক্ত ক্যাটেগরি নির্বাচন করুন। এ সম্পর্কে ভালো ধারণা না থাকলে আগেই আপনার ফিচারের কমন নাম লিখে সার্চ করে ম্যাপে যুক্ত অন্যান্য ফিচারের ক্যাটেগরি দেখে নিতে পারেন।
★ Hours অংশে ফিচারের সময়সূচি অর্থাৎ কবে ও কয়টা থেকে কয়টা খোলা থাকে তা নির্বাচন করুন।
★ Website অংশে ফিচারের ওয়েবসাইট থাকলে তা যুক্ত করুন।
★ সবশেষে Photo অংশে ফিচারের সাইনবোর্ডসহ অন্যান্য ছবি যুক্ত করুন। এতে গুগল রিভিউয়ার ছবি দেখে আশ্বস্ত হন এবং এতে ফিচার পাবলিশ হওয়ার সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়। এবার সবকিছু ঠিকঠাক কি না চেক করে ওপরে ডানকোনে OK চাপুন। ফিচারটি ম্যাপে সরাসরি বা রিভিউ-এর পরে পাবলিশ হবে। আর পেন্ডিং ফিচার পাবলিশ হওয়ার নির্দিষ্ট কোনো সময়সীমা নেই।

যেভাবে ফিচার এডিট করবেন: ফিচারে Suggest an edit অপশনে ক্লিক করে তথ্য সংশোধন বা সঠিক তথ্য যুক্ত করতে পারেন। শেষে ওপরে ডানকোনায় OK চাপুন। সরাসরি পাবলিশ না হলে আপনার এডিটের পক্ষে ফিচারে ছবি আপলোড করতে পারেন এবং রিভিউতে অস্থায়ী মন্তব্য যুক্ত করতে পারেন। কারণ রিভিউয়াররা তথ্য যাচাইয়ের জন্য স্ট্রিট ভিউ, সংযুক্ত ছবি ও ফিচারের রিভিউ (মন্তব্য) চেক করেন।

যেভাবে এডিট করা পেন্ডিং ফিচার রিভিউ করবেন: পেন্ডিং এডিট রিভিউ করতে বামপাশের সাইড মেনু থেকে Your contributions নির্বাচন করুন। অতঃপর Check the facts বক্সে ক্লিক করলে ম্যাপে গোল যোগচিহ্নযুক্ত মার্কার দেখা যাবে। এবার মার্কারের ওপর ক্লিক করে রিভিউ করুন। ইচ্ছে করলে ওপরের যেকোনো বাটন উঠিয়ে দিয়ে ফিল্টারিং করতে পারে। যেমন: Phone বাটনে আনচেক করলে যোগাযোগ নম্বর সংক্রান্ত এডিটগুলো আপনার কাছে রিভিউ-এর জন্য আসবে না। তথ্য যাচাইয়ের জন্য ডান পাশের তিনটি ডট চিহ্নযুক্ত মেনু থেকে View place details অপশন নির্বাচন করে স্ট্রিট ভিউ, ছবি ও রিভিউ থাকলে এর সাহায্য নিন। তবে স্ট্রিট ভিউ-এর ছবি কয়েকবছর আগে ধারণ করায় হুবহু না-ও মিলতে পারে। আরেকটি কথা, একই এডিট সবার কাছে রিভিউ-এর জন্য না-ও আসতে পারে। বিভিন্ন সমস্যা এড়াতে Google Map অ্যাপটি হালনাগাদ করুন।

মনে রাখবেন স্থান পরিবর্তন, পেন্ডিং নতুন ফিচারসহ সবকিছু একমাত্র গুগল রিভিউয়ার রিভিউ করলে ম্যাপে পাবলিশ হয়।

Bangladesh
4 comments
Level 9

Re: Local Guide from Bangladesh

Tagging @ShafiulB and @MahabubMunna here. 

Google Maps and Chrome Product Expert.

Always use @ before name to tag anyone on the Connect.
Level 8

Re: Local Guide from Bangladesh

Level 1

Re: Local Guide from Bangladesh

Thanks

Level 4

Re: Local Guide from Bangladesh

Really helpful for beginner. Thanks for such information.