ShafiulB's post
cancel
Showing results for 
Search instead for 
Did you mean: 
Connect Moderator

ফেব্রুয়ারী - ভাষার মাস, মাতৃভাষার মাস!

 

February.jpg

 

ফেব্রুয়ারি গর্বের মাস 
বাংলায় কথা বলা 
ফেব্রুয়ারি মানেই হল 
দল বেদে সব চলা । 

ফেব্রুয়ারি বিশ্ব জুড়ে 
স্বীকৃত দেশের ভাষা 
ফেব্রুয়ারি মানেই হল 
শহিদ ভাইদের কথা ।

                            সম্পূর্ন কবিতাটি পড়ুন!

 

ফেব্রুয়ারী নিয়ে অসাধারন এই কবিতাটি দিয়ে শুরু করলাম। আসলেই এই মাসেই আমাদের বাংলা ভাষার স্বাধীনতা (বাংলাদেশে) পাওয়ার সূচনা তৈরী হয়েছিল অনেক ত্যাগ তিতীক্ষার মাধ্যমে। আর এই মাসেই পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ২১ শে ফেব্রুয়ারী (International Mother Language Day 21 February)। তাই এই মাসকে বলা হয় ভাষার মাস, মাতৃভাষার মাস। আর বিশ্ববাসীর কাছেও বহু মর্যাদাপুর্ন এই মাস।বিশ্বে এখনো অনেক মানুষ বা জাতী রয়েছে যারা নিজেদের মাতৃভাষায় কথা বলতে পারছে না বা অধিকার নেই। মাতৃভাষায় কথা বলার স্বধীনতা না পেলে দুনিয়াটাই এক অন্ধকার কারাগার মনে হয়ে। এরই প্রেক্ষিতে ভাষার জন্য অনেকেই শহিদ হয়েছেন, হয়েছে অনেক রক্তক্ষয়ী সংঘর্ষ।বাংলা ভাষা এবং বাংলাদেশকে সবাই স্বাধীনভাবে মাতৃভাষার অধিকার আদায়ের রোল মডেল হিসেবে বিবেচনা করে থাকে। তাই সারাবিশ্বেই আন্তর্জাতীক মাতৃভাষা দিবস পালিত হয়ে থাকে অনেক কর্মসূচীর মাধ্যমে। আর বাংলাদেশে ফেব্রুয়ারী মাসের শুরু থেকেই সারা মাসব্যাপী বিভিন্ন কর্মসূচী পালিত হয়ে থাকে।

 

আমাদের লোকাল গাইডসরাও বিভিন্ন কর্মসূচী পালন করে আসছি সবসময়। গত বছর আমরা সবাইকে নিয়ে Worldwide Review Hour পালন করেছি বা করতে দেখেছি। তাছাড়াও আরো অনেক কর্মসূচি পালন করতে দেখেছি আমাদের লোকাল গাইডস সহকর্মীদেরকে।

আশা করি এই বছরও আমরা অনেক প্ল্যান করেছি এই মাস এবং আন্তর্জাতীক মাতৃভাষা দিবসকে উদযাপন করতে। 

কানেক্ট কমিউনিটিটে বাংলা ভাষাকে আলাদা ভাষা ট্যাগ অপশনে যোগ করতে আমাদের যে ফিডব্যাক/ আইডিয়া শেয়ার করা আছে আপনিও চাইলে যোগ দিতে পারেন ( Adding Bengali Language option on Connect! ) আপনার ভোট মত প্রকাশের মাধ্যমে।

এই ভাষার মাস এবং আন্তর্জাতীক মাতৃভাষা দিবসকে (২১ শে ফেব্রুয়ারী) উদযাপন করতে আমরা কিছু পদক্ষেপ গ্রহন করতে পারি।

যেমনঃ

  • কানেক্ট পোস্টে বাংলা ভাষার ব্যবহার (প্রাধান্য দেওয়া) করতে পারি। উদাহরনঃ বাংলায় পোস্ট এবং কমেন্ট লিখতে পারি।
  • লোকাল গাইডস কন্ট্রিবিউশনেও বাংলা ভাষার ব্যবহার করতে পারি। উদাহরনঃ বাংলাতে রিভিউ লিখতে পারি।
  • বাংলা ভাষার ব্যবহার এবং লোকাল গাইডস কন্ট্রিবিউশন নিয়ে আলোচনা করতে মিট আপ আয়োজন করতে পারি।
  • সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলা লেখালেখি বা বাংলা ভাষাকে প্রাধান্য দিতে পারি। 

এইসব পদক্ষেপের ফলে হইয়তো আমাদের বাংলা ভাষা ব্যবহারে আর গুরুত্ব বাড়বে। সকলেই বাংলা ভাষার ইতিহাস থেকে অনেক জানতে পারবে যা আমাদের ভাষার সম্মান আরো বহুগুন বাড়ীয়ে দিবে।

 

আমাদের কর্মসূচী স্মূহঃ

(শীঘ্রই পোস্ট করা হবে।)

 

আমাদের লোকাল গাইডস টিমের কাছে, বিশেষ করে @TraciC মহোদয়ের কাছে বিনীত অনুরোধ থাকবে যেন এই মাসেই আমাদের বাংলা ভাষাকে ভাষা ট্যাগ অপশনে যোগ করে দেন এবং আমাদের বহুদিনের এই দাবীকে শীঘ্রই গ্রহন করেন দয়া করে

 

কানেক্ট ব্যবহারের ১৪টি সহায়ক পরামর্শ দেখে নিতে পারেন বাংলা ভাষায়। 

 

তাই বন্ধুরা, বাংলা ভাষার মাস এবং আন্তর্জাতীক মাতৃভাষা দিবসকে উদযাপন করতে আপনাদের পরিকল্পনাগুলো শেয়ার করতে পারেন এখানে কমেন্টের মাধ্যমে। 

 

Dhaka, Bangladesh
8 comments
Former Google Contributor

Re: ফেব্রুয়ারী - ভাষার মাস, মাতৃভাষার মাস!

HI @ShafiulB 

 

After some checks we have noticed that the content that you have posted is actually yours, so we have decided to reinstate back your post. We do checks from time to time in order to promote personalized contents on Connect, so we encourage Local Guides to be as original as possible. Thank you for your cooperation and understanding in this.

Due to the high volume of private messages, Google Moderators do not read or respond to them. Please post publicly so others may benefit from your discussion. If you require urgent assistance, please tag a Google Moderator. Thank you!
Connect Moderator

Re: ফেব্রুয়ারী - ভাষার মাস, মাতৃভাষার মাস!

@Aruni Thanks for your checking! I believe in the original and I know the 5 core values of connect. 

This is what we think about connect, Connect is always spam free.

@ErmesT  Thanks for your co-operation to get back my post.

Happy Guiding!

 

 

Level 9

Re: ফেব্রুয়ারী - ভাষার মাস, মাতৃভাষার মাস!

Thank you so much for your post @ShafiulB 

21st February is a International Mother Language Day. We respect our brothers and sisters who did on 21st February 1952 for our mother's language. 

Level 10

Re: ফেব্রুয়ারী - ভাষার মাস, মাতৃভাষার মাস!

@ShafiulB,  Thank hou very much for writing a wonderful and details about 21st feb. Your post is an excellent, and there are many things for learning. (Begging pardon for writing in english. I can write my posts in bengali but can't  reply due to my key board is betraying with me).

Connect Moderator

Re: ফেব্রুয়ারী - ভাষার মাস, মাতৃভাষার মাস!

@AbdullahAM  @Siddiqui-BA  ধন্যবাদ ভাই, আপনাদের নিয়মিত সাপোর্ট দেওয়ার জন্য কমেন্টের মাধ্যমে। আশা করি আমরা নিজ নিজ অবস্থান থেকে বাংলা ভাষার মর্যাদা রক্ষা করবো। 

Level 9

Re: ফেব্রুয়ারী - ভাষার মাস, মাতৃভাষার মাস!

হ্যালো @ShafiulB , আপনার এরকম গঠনমূলক উদ্যোগ নেওয়ার অনেক ধন্যবাদ । আমরা সবাই এই মাসে বাংলায় পোস্ট এবং কমেন্ট লিখতে চেষ্টা করবো । তাছাড়া, গুগল ম্যাপস এ বাংলায় রিভিউ লিখবো । আর হ্যাঁ, আমাদের সবার বিশেষ অনুরোধ বাংলা ভাষাকে যেন ভাষা ট্যাগ অপশনে যোগ করে দেওয়া হয় । 

I ❤️ Bangladesh | Meet-Ups | Achievements | Instagram | My Website
Connect Moderator

Re: ফেব্রুয়ারী - ভাষার মাস, মাতৃভাষার মাস!

@ShahMdSultan  ধন্যবাদ। অনেক সুন্দর একটা কমেন্ট করার জন্য।আশা করে সকলের ঐক্য আর প্রচেস্টায় আমাদের দেশের  গৌরব আর সৌন্দর্য ধরে রাখবো একইভাবে। 

Connect Moderator

Re: ফেব্রুয়ারী - ভাষার মাস, মাতৃভাষার মাস!

@ShahMdSultan  ধন্যবাদ। অনেক সুন্দর একটা কমেন্ট করার জন্য।আশা করি সকলের ঐক্য আর প্রচেস্টায় আমাদের দেশের  গৌরব আর সৌন্দর্য ধরে রাখবো একইভাবে।